Wellcome to National Portal
টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) বিদ্যুৎ বিভাগ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ August ২০২০

বিদ্যুৎ চালিত যানের চার্জিং স্টেশন গাইডলাইন ওয়ার্কশপ


প্রকাশন তারিখ : 2020-08-19

স্রেডার উদ্যোগে ১৯ আগস্ট, ২০২০ তারিখে, “বৈদ্যুতিক যানবাহন চার্জিং গাইডলাইন বাংলাদেশ এবং আন্তর্জাতিক বেস্ট প্র্যাকটিস ” শীর্ষক একটি অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের মতো ছোট একটি দেশের ক্ষেত্রে অভ্যন্তরীণ জল এবং রেলের চেয়ে সড়ক পথের  উপর তার পরিবহন ব্যবস্থার এক বিরাট নির্ভরতা রয়েছে যা বৈদ্যুতিক যানাবাহনের (ইজি বাইক) প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলিকে এদেশের জন্য উপযুক্ত করেছে। এর মূল কারণটি ছিল এর রাইডিং শেয়ারিং সুবিধা, স্বল্প দূরত্বের জন্য কম ভাড়া চার্জ এবং হপ-ইন এবং হপ-আউট সুবিধা।

পর্যাপ্ত পলিসি সহায়তা এবং ভর্তুকি ব্যবস্থা না থাকা সত্ত্বেও, সারা দেশে বৈদ্যুতিক যানবাহন ব্যবহার বাড়ছে। বর্তমানে এগুলির বেশিরভাগ হচ্ছে 'ইজি বাইক' এবং অনুরূপ থ্রি-হুইলার। তবে এগুলির পাশাপাশি এই দেশে ফোর-হুইলার বৈদ্যুতিক যানবাহন চালু করার একটি ভাল সুযোগ রয়েছে। বাজার পিরিস্থিতি যাচাই করতে নিয়ন্ত্রক সংস্থাগুলো কর্তৃক এই পরিবেশ-বান্ধব যানবাহনের জন্য গাইডলাইন প্রণয়ন করা প্রয়োজন।

উক্ত কর্মশালার লক্ষ্য হচ্ছে আন্তর্জাতিক ও আঞ্চলিক বেস্ট প্র্যাকটিস অনুযায়ী, বৈদ্যুতিক যানবাহন চার্জিং পলিসি গঠনের উপযুক্ত পন্থা এবং জাতীয় নির্দেশিকা প্রনয়ন করা। আশা করা যাচ্ছে যে সংশ্লিষ্ট অংশীদারদের মধ্যে সংলাপের মধ্য দিয়ে জাতীয় এবং আন্তর্জাতিক পলিসি আলোচনা এবং অভিজ্ঞতা আদান প্রদানের মাধ্যমে সমস্যাগুলি মোকাবিলার জন্য একটি কার্যকর প্ল্যাটফর্ম  তৈরি হবে। কার্যকর নীতি, কৌশল এবং প্রাতিষ্ঠানিককরণের মূল উপাদানগুলির অংশীদারিত্ব এবং এর সফল বাস্তবায়ন বাংলাদেশে সরকারের জ্বালানি দক্ষতা ও সংরক্ষণের লক্ষ্যমাত্রা পূরণে সহায়ক হবে। একটি কার্যকারি বৈদ্যুতিক যানবাহন চার্জিং গাইডলাইন চার্জিং ইফিসিয়েন্সি বাড়াতে সহাতা করবে পাশাপাশি অনিয়মিত চার্জিং করার কারনে বিদ্যুৎ বিতরণ সংস্থাগুলার গ্রিড লাইনে যে চাপ পড়ে তা কমাতে সহায়তা করবে।

কর্মশালার সভাপতিত্ব করেছিলেন জনাব মোহাম্মদ আলাউদ্দিন, চেয়ারম্যান (অতিরিক্ত সচিব), স্রেডা।  স্রেডাসহ বিইআরসি, বিইপিআরসি, বিদ্যুৎ বিভাগ, পাওয়ার সেল, বিআরটিএ, বিপিডিবি , বিআরইবি, ডেসকো, ডিপিডিসি, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডাব্লুজেডপিডিসিএল), নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড (নেসকো), ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি (বুয়েট), বাংলাদেশ সোলার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি অ্যাসোসিয়েশন (বিএসআরইএ), জার্মান ডেভেলপমেন্ট কোঅপারেশন (জিআইজেড) জিএমবিএইচ, এনার্জানটিক্স জিএমবিএইচ, গোপা-ইন্টারন্যাশনাল এনার্জি কনসালট্যান্টস, এমই সোলশেয়ার লিঃ, সাইফ পাওয়ার টেক, বিভা টেক লিঃ, বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেড (বিল) এর প্রতিনিধিগণ কর্মশালায় উপস্থিত ছিলেন। বাংলাদেশ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ মন্ত্রণালয় এবং জার্মান ফেডারেল মিনিস্ট্রি ফর ইকোনোমিক কোঅপারেশন এন্ড ডেভেলপমেন্ট (বিএমজেড) এর পক্ষে জার্মান ডেভেলপমেন্ট কোঅপারেশন (জিআইজেড) জিএমবিএইচ, স্রেডার সাথে ই,ই,জি,আই,আর,ই প্রকল্পটি বাস্তবায়ন করছে।