Wellcome to National Portal
টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) বিদ্যুৎ বিভাগ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ ফেব্রুয়ারি ২০২১

নেট মিটারিং রুফটপ সোলার বিষয়ে বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তাগণের নিয়ে আয়োজিত প্রশিক্ষণ, ৩য় ব্যাচ


প্রকাশন তারিখ : 2021-02-10

সংবাদ বিজ্ঞপ্তি

 

নেট মিটারিং নির্দেশিকা-২০১৮ এবং সোলার ইরিগেশন পাম্পের গ্রিড ইন্টিগ্রেশন নির্দেশিকা-২০২০ অনুসরণে  সোলার সিস্টেম স্থাপনে বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তাগণের নিয়ে আয়োজিত প্রশিক্ষণের ৩য় ব্যাচ অদ্য ১০ ফেব্রুয়ারি ২০২১ তারিখ সকাল ৯.০০ ঘটিকা হতে দুপুর ২.৩৫ ঘটিকা পর্যন্ত Zoom ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) প্রশিক্ষণটি আয়োজন করে যার সহযোগিতায় ছিল জার্মান ডেভেলপমেন্ট কোঅপারেশন (জিআইজেড) এর রিনিউএয়েবল এনার্জি এন্ড এনার্জি এফিশিয়েন্সি প্রোগ্রাম (REEEP-II)।

 

সরকার প্রণীত উল্লেখিত নির্দেশিকাসমূহ অনুসরণে গ্রিড-টাইড সোলার সিস্টেম স্থাপনে বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির সক্রিয় ভূমিকা রয়েছে। বিদ্যুৎ বিতরণ ইউটিলিটির কর্মকর্তাগণ এ বিষয়ে ভালোভাবে অবহিত হলে দ্রুতই উল্লেখযোগ্য ক্যাপাসিটির রুফটপ সোলার সিস্টেম দেশে স্থাপিত হবে এবং নবায়নযোগ্য জ্বালানির শেয়ার বাড়বে। এ উদ্দেশ্যে স্রেডা বিদ্যুৎ বিতরণ ইউটিলিটি সমূহের তত্ত্বাবধায়ক প্রকৌশলী/মহাব্যবস্থাপক হতে উপ-সহকারী প্রকৌশলী পর্যন্ত সকল কর্মকর্তাগণের জন্য পর্যায়ক্রমে সংক্ষিপ্ত অনলাইন প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করেছে। ৬টি বিতরণ ইউটিলিটি হতে প্রায় ৪০০০ জন কর্মকর্তা অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন, যার ২য় ব্যাচ আয়োজন করা হয় ৩১৩ জনকে নিয়ে। স্রেডা প্রায় ১০টি ব্যাচের মাধ্যমে এ প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করবে। ইতোমধ্যে গত ২৭ জানুয়ারী ২০২১ খি: তারিখে ১ম ব্যাচে ৩৬১ জন এবং গত ০২ ফেব্রুয়ারি ২০২১ খ্রি: তারিখে ২য় ব্যাচে ৩১৩ জনকে নিয়ে প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।  

 

এই প্রশিক্ষণ কর্মসূচির ৩য় ব্যাচের উদ্বোধন করেন অনুষ্ঠানের সভাপতি সালিমা জাহান, সদস্য (যুগ্মসচিব) টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা)। সভাপতি তার বক্তব্যে নেট মিটারিং রুফটপ সোলার সিস্টেমের বিজনেস মডেলের উল্লেখ করে বলেন যে এ পর্যন্ত সোলার এনার্জি উৎপাদনের ক্ষেত্রে এটি একটি অধিকতর লাভজনক মডেল। এ মডেল ব্যবহার করে শিল্প প্রতিষ্ঠানের মালিকগণ উপকৃত হতে পারেন। কার্বন এমিশন কমিয়ে বসবাসযোগ্য পৃথিবী গড়ে তোলার ক্ষেত্রে নবায়নযোগ্য জ্বালানির বিকল্প নেই বলে তিনি উল্লেখ করেন।